কুমিল্লার সন্তানরা আজ সারা বিশ্বে কুমিল্লার ঐতিহ্যে ছড়িয়ে দিচ্ছেন – এমপি বাহার

মাহফুজ আহম্মেদ,কুমিল্লা…….

কুমিল্লার ময়নামতি-লালমাই পাহাড়ের পশ্চিম পাদদেশের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সৈয়দপুর হাই স্কুলের ১৯৩০ থেকে ২০১৮ এসএসসি ব্যাচের পুনর্মিলনী উৎসব সোমবার বর্ণিল আয়োজনে স্কুল ক্যাম্পাসে উদযাপিত হয়।সএ উৎসবে নবীন-প্রবীন শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলায় যোগ দেন দেশের বিভিন্ন সেক্টরে সুপ্রতিষ্ঠিত এ বিদ্যালয়ের অসংখ্য প্রাক্তন কৃর্তি শিক্ষার্থী। প্রাক্তন – বর্তমান সহ তিন প্রজন্মের শিক্ষার্থীদের পদচারনায় স্কুল ক্যাম্পাসটি অন্য রকম এক মিলনমেলায় পরিণত হয়। সকালে উৎসবের উদ্বোধন করেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও কুমিল্লা শিক্ষাবোর্ডের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো.বোরহান উদ্দিন ভূঁইয়া, কৃষি সম্প্রসারন অধিদপ্তর চাঁদপুর এর উপ-পরিচালক মো.আলী আহাম্মদ,স্থানীয় কালিরবাজার ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো.সেকান্দর আলী। অনুষ্ঠান সমন্বয় করেন উদযাপন কমিটির চেয়ারম্যান কাজী মো.রেজাউল করিম রানা।
প্রধান আতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেন, শিক্ষা-সংস্কৃতির পাশাপশি অনেক ক্ষেত্রেই আজ কুমিল্লা এগিয়ে রয়েছে। রেমিটেন্স, খাদ্য ও মাছ উৎপাদন, আইসিটির ব্যবহারসহ অনেক ক্ষেত্রে দেশের মধ্যে কুমিল্লা শীর্ষ অবস্থান করে নিয়েছে। তাই এখন সেøাগান ওঠেছে ‘কুমিল্লার এগিয়ে গেলেই বাংলাদেশ এগিয়ে যাবে।’ কুমিল্লার সন্তানরা আজ সারা বিশে^ কুমিল্লার ঐতিহ্যে ছড়িয়ে দিচ্ছেন। কুমিল্লাকে আরও এগিয়ে নিতে আমাদের সকলকে কাজ করতে হবে। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ উন্নত বিশ্বের কাতারে দাঁড়াচ্ছে। আমরা এখন আর ভিশন-২০২১ নয়,ভিশন ২০৪১ উন্নত বাংলাদেশ গড়তে কাজ করছি। মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত বাংলাদেশ গড়তে সবাইকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে হবে। স্বাধীনতা বিরোধী জামায়াত-শিবির চক্রের যে কোন ষড়যন্ত্র রুখতে সতর্ক থাকতে। স্বাধীনতা বিরোধী চক্রের সাথে কোন আপোষ নেই।
সৈয়দপুর হাই স্কুল এক্স স্টুডেন্ট এসোসিয়েশনের আয়োজনে সোমবার সকাল ১১টায় স্কুলের মাঠে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। দিনব্যাপী চার পর্বের অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী পর্বে অতিথিবৃৃন্দ বক্তব্য রাখেন। এতে সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠানটি তিন প্রজন্মের এক মিলনমেলায় পরিণত হয়। পুর্নমিলনী উপলক্ষে সৈয়দপুর হাই স্কুলকে বর্ণীল সাজে সাজানো হয়। বিশাল মাঠে প্যান্ডেল করে বসার ব্যবস্থা করা হয়। স্কুলের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা সূবর্ণ জয়ন্তী অনুষ্ঠানটি উদযাপন করে এক অন্য রকম আনন্দঘন পরিবেশে। এদিকে বহুদিন পর দল বেঁধে প্রিয় ক্যাম্পাসে প্রবেশ, সম্মিলিত কণ্ঠে স্মৃতি জাগানিয়া গান, আনন্দঘন পরিবেশে স্মৃতিচারণ ও আড্ডায় মুখর একটি দিন কাটিয়েছে বিশেষ করে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা। বর্ণিল আয়োজন আর মনোমুগ্ধকর কথামালার ফুলঝুঁড়িতে ময়নামতি-লালমাই পাহাড়ের পশ্চিমাংশের জনপদের শিক্ষা-সংস্কৃতি ও প্রবাসী অধ্যূসিত চারণভূমিখ্যাত কালিরবাজার ইউনিয়নের স্বনামধন্য বিদ্যাপীঠ সৈয়দপু হাই স্কুল মাঠে বসেছিল প্রাণের মিলনমেলা। গুণীজন সংবর্ধনা, স্মরণিকা প্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মৃতিচারণ, আড্ডা, র‌্যাফেল ড্র আর আপ্যায়নসহ নানা বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পুর্নমিলনী উদযাপন হয়। বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীরা গান পরিবেশন করে অনুষ্ঠানস্থল মাতিয়ে তোলেন।

Print Friendly, PDF & Email
No votes yet.
Please wait...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *